fbpx

এখন থেকে ভ্রমণ কর দেয়া যাবে অনলাইনে

স্থলপথে যারা বিদেশ ভ্রমণে যান তাদের জন্য ভ্রমণ কর পরিশোধ করা বড় ধরণের ভোগান্তি। এতদিন পর্যন্ত শুধুমাত্র নির্ধারিত সোনালী ব্যাংকগুলোতে ও স্থল বন্দরগুলোতে ট্রাভেল ট্যাক্স বা ভ্রমণ কর দেয়া যেত। এর ফলে স্থলপথে বিদেশ ভ্রমণে যাওয়া ব্যাক্তিদের চূড়ান্ত ভোগান্তি হতো। অবশেষে অনলাইনেই ভ্রমণ কর দেয়ার সেবা চালু করলে সোনালী ব্যাংক। তাদের ওয়েবসাইটের মাধ্যমেই দেয়া যাবে এ কর।

বর্তমানে যে কোন স্থল বন্দর দিয়ে বিদেশে যাওয়ার জন্য ৫০০ টাকা ভ্রমণ কর পরিশোধ করতে হয়। প্রতিটি জেলায় মাত্র ১/২ টি সোনালী ব্যাংকের শাখায় এ কর জমা নেয়া হয়। ফলে ভ্রমণ কর দিতে গেলেই বিশাল লাইন পাওয়া যায়। আবার পুরো বিষয়টি হাতে লিখতে হয় বলে অনেক সময় এ কর জমা দিতে যাত্রীদের ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হতো।

স্থলবন্দরে ভ্রমণ কর দেবার সুবিধা থাকলেও সেখানে ভ্রমণ কর দেবার জন্য লম্বা সিরিয়ালে অপেক্ষা করতে হয়। অনেকদিন ধরে বিদেশগামী যাত্রীরা এ কর পরিশোধ ব্যবস্থা অনলাইন করার জন্য দাবী জানিয়ে আসছিলো। অবশেষে তার বাস্তবায়ন হচ্ছে। আজ শনিবার ২৫ জানুয়ারী ২০২০ এক অনুষ্ঠানের মাধ্যমে অনলাইন ট্রাভেল ট্যাক্স সুবিধা চালুর ঘোষণা দিয়েছেন এনবিআর চেয়ারম্যান জনাব আবু হেনা মোং রহমাতুল মুনিম।

সোনালী ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে ডেভিড কার্ড, ক্রেডিট কার্ড, এমেক্স কার্ড বা যে কোন ধরণের মোবাইল ওয়ালেট দিয়ে এ কর পরিশোধ করা যাবে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে স্থলপথের পাশাপাশি জলপথে ভ্রমণের করও পরিশোধ করা যাবে। স্থলপথের ভ্রমণ কর ৫০০ টাকা ও জলপথের ভ্রমণ কর ৮০০ টাকা পরিশোধ করতে সার্ভিস চার্জ দিতে হবে মাত্র দশ টাকা।

তথ্যসূত্র: বাংলাদেশ সংবাদ সংস্থা।

ফিচার ছবি: www.nomadnayeem.com

2 thoughts on “এখন থেকে ভ্রমণ কর দেয়া যাবে অনলাইনে

    1. প্রতিবার জমা দেবার সময় মনে হতো এ কথা, অনলাইন করলে কি হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top