fbpx

মিশন হিমালয়া অভিযান পরবর্তী পতাকা হস্তান্তর অনুষ্ঠান

রোপফোর (Rope4) আউটডোর এডুকেশন, শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ তারিখে,মিশন হিমালয়া ২০১৯অভিযান ইয়ালা পিক, নেপালবিষয়ক সংবাদ সম্মেলন এবং অভিযান পরবর্তী বাংলাদেশের পতাকা হস্তান্তরের অনুষ্ঠান আয়োজন করেছে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে।

ইয়ালা পিকে রোপফোর টিম। ছবি: রোপফোর


উক্ত
অনুষ্ঠানে, বাংলাদেশে নেপাল দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর জনাব ধন বাহাদূর ওলি সম্মানিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বাংলাদেশের জন্য হিমালয়ের গুরুত্ব তুলে ধরেন। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের জন্য Rope4 কে আহ্বান জানান।। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব শাহজাদা বসুনিয়া, পর্বতারোহণ প্রশিক্ষক মীর শামছুল আলম বাবু এবং পর্বতারোহী আহমেদ রিয়াজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং তাঁরা আগামীতেও এই উদ্যোগের সাথে আছেন বলে জানান। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে কার্যক্রমটির সাথে জড়িত সকল সহযোগী প্রতিষ্ঠানের সদস্যও উপস্থিত ছিলেন।

নেপালের উদ্দেশে ঢাকা ছাড়ার প্রাক্কালে। ছবি: রোপফোর


মিশন হিমালয়া ২০১৯কার্যক্রমের সাথে শুরু থেকেই সহযোগিতা করেছে, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, দ্যা ডেইলি স্টার, লিভিং উইথ ফরেস্ট, মাটি-টা এবং পিক সিক্সটিনাইন (Peak69) এবং নেপালের ওয়াক মাউন্টেইন নামের একটি প্রতিষ্ঠান। এছাড়া আরও অনেক শুভাকাঙ্ক্ষীগণ এই প্রচেষ্টাকে পর্দার আড়াল থেকে অনুপ্রাণিত করে আসছেন।

অভিযান কালীন সময়ে নেপালে। ছবি: রোপফোর

রোপফোর (Rope4) আউটডোর এডুকেশন ইতিবাচক রোমাঞ্চ কার্যক্রম মাধ্যমে যুব উন্নয়নের কাজ করে থাকে। তরুণ প্রজন্ম তাদের বিনোদন এবং অবসর সময়ে প্রযুক্তির উপর অত্যন্ত নির্ভরশীল; দুর্ভাগ্যবশত, অনেকে নেতিবাচক কর্মকাণ্ডে জড়িয়ে (উদাহরণস্বরূপ মাদকদ্রব্য) যায়। ফলশ্রুতিতে তাদের শারীরিক বিকাশ বাঁধাগ্রস্ত হয়। যুব সমাজকে সুস্থ জিবনধারায় অনুপ্রাণিত করার লক্ষ্যে রোপফোর (Rope4) পর্বতারোহণ বিষয়ক কর্মশালা, প্রশিক্ষণ অভিযানের আয়োজন করে থাকে।

অভিযান কালীন সময়ে নেপালে। ছবি: রোপফোর

মিশন হিমালয়া ২০১৯কার্যক্রমের আওতায়, একটি অডিশনের আয়োজন করা হয় যাতে ৬৮ জন আগ্রহী অংশগ্রহণ করে। বাছাইকৃত ২৫ জন অংশগ্রহণকারী একটি দিনব্যাপীঅভিযানের প্রস্তুতিমূলক প্রশিক্ষণক্যাম্পে অংশগ্রহণ করে। আনুষ্ঠানিক ভাবে সেরা জনকে নেপালের ইয়ালা পাহাড়ে অভিযানের জন্য পুরুস্কৃত করা হয় ১২ অক্টোবর তারিখে।

অভিযান কালীন সময়ে নেপালে। ছবি: রোপফোর

পুরষ্কারপ্রাপ্ত অভিযানটি ২১ নভেম্বর তারিখে শুরু হয়ে ৫ ডিসেম্বর তারিখে শেষ হয়। ২৯ নভেম্বর ২০১৯ তারিখে দলটি বাংলাদেশের পতাকা ইয়ালা পাহাড়ের চূড়ায় তুলে ধরে। এই অভিযানের সম্পূর্ণ খরচ রোপফোর (Rope4) আউটডোর এডুকেশন এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক বহন করে। এই অভিযান দলের সসস্যরা হলেন, দলনেতা মহিউদ্দিন মাহি, এবং সদস্য আবু সাঈদ মো: রাজিব, হিবা সরাফুদ্দিন ও আসাদুজ্জামান।

ইয়ালা পিকের সর্বশেষ ধাপ। ছবিধ রোপফোর


রোপফোর
(Rope4) এর প্রতিষ্ঠাতা, পর্বতারোহণ প্রশিক্ষক মহিউদ্দিন মাহি এবং মারুফা হক যুব সমাজকে পর্বতারোহণের মাধ্যমে স্বাস্থ্যকর জীবনধারায় অনুপ্রাণিত করতে বদ্ধ পরিকর এবং তাঁরা প্রতিবছর এই কার্যক্রমটির ধারাবাহিকতা বজায় রাখবে।

অভিযান শেষে দেশে ফিরে ঢাকা বিমানবন্দরে। ছবি: রোপফোর

Rope4 Outdoor Education

Contact – 01755501744
Web – www.rope4.com

Email – rope4bd@gmail.com

Address – 223/1 B, East Kafrul Dhaka Cantonment  Dhaka 1206, Bangladesh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top