fbpx

মেরামতের জন্য কর্ণফুলী এক্সপ্রেস জাহাজ সাময়িক বন্ধ ঘোষণা

বহুল প্রতীক্ষিত কক্সবাজার থেকে সেন্টমার্টিনের সরাসরি জাহাজ কর্ণফুলী এক্সপ্রেস প্রপালেশন সিস্টেমের জরুরি মেরামতের জন্য সাময়িক ভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ জাহাজটির অফিশিয়াল ফেইসবুক পেইজের মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়েছে। যারা টিকেট কেটে ফেলেছেন অথবা ইতিমধ্যে এই জাহাজে করে সেন্টমার্টিন পৌঁছে গেছেন তাদের জন্য বিকল্প ব্যবস্থা করা হয়েছে জানিয়েছেন জাহাজ কর্তৃপক্ষ।

গত ৩১ জানুয়ারি ২০২০ থেকে শুরু হয়েছিলো কক্সবাজার থেকে সরাসরি জাহাজ। দীর্ঘদিন ধরে আলোচনায় থাকা এ জাহাজ নিয়ে সারা দেশের ভ্রমণ পিপাসু মানুষের মধ্যে প্রবল আগ্রহ লক্ষ্য করা গিয়েছিলো। অনেকেই শুধুমাত্র এ জাহাজটিতে করে যাওয়ার জন্যই সেন্টমার্টিন যাওয়ার পরিকল্পণা করেছিলো।

কর্ণফুলী এক্সপ্রেসের উদ্বোধনী যাত্রার ছবিটি তুলেছেন নাফিজ হোসেন

এছাড়া নুন্যতম আসা-যাওয়া ভাড়া ২,০০০ টাকা নির্ধারণ করায় অনেক পর্যটকই আশাহত হয়েছিলেন এবং এর সমালোচনা করেছিলেন। তবে কর্তৃপক্ষ জানিয়েছিলো টেকনাফ থেকে সেন্টমার্টিনের দূরত্বের (৩২ কিমি) তুলনায় কক্সবাজার থেকে সেন্টমার্টিনের দূরত্ব (৯৫ কিমি) তিনগুন হওয়াতে ভাড়াও সেভাবে নির্ধারণ করা হয়েছে। যাত্রা শুরু প্রথম দুই সপ্তাহ জাহাজটিতে করে যথেষ্ঠ পর্যটক সেন্টমার্টিন যাওয়া আসা করেছেন। বিশেষত ছুটির দিনগুলোতে জাহাজটির প্রায় সব কটি আসন পরিপূর্ণ ছিলো।

১৪ ফেব্রুয়ারি ২০২০ তারিখে যারা সেন্টমার্টিনেএ জাহাজটিতে করে সেন্টমার্টিন গিয়েছিলেন এবং ১৫ তারিখ বিকেল ২:৩০ এ কক্সবাজার ফেরার কথা ছিলো, তাদের জন্য কর্ণফুলী এক্সপ্রেস বিকল্প ব্যবস্থা হিসেবে দ্রুতগামী এমভি বে ক্রুজে ১ এর ব্যবস্থা করেছেন। টেকনাফ থেকে তাদেরকে বাসে করে জাহাজ কর্তৃপক্ষের খরচে কক্সবাজার পৌছে দেবার ব্যবস্থা করবেন।

এছাড়া ১৫ ফেব্রুয়ারি ২০২০ থেকে যাদের টিকেট কাটা আছে তারা চাইলে একই ভাবে বিকল্প ব্যবস্থাপণায় টেকনাফ হয়ে সেন্টমার্টিন যেতে পারবেন অথবা টিকেট পরিবর্তন/রিফান্ড করে নিতে পারবেন। এজন্য টিকেটধারীদেরকে তাদের সংশ্লিষ্ট এজেন্টদের সাথে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়েছে।

অসমর্থিত একটি সূত্র জানিয়েছে জাহাজটির প্রপালেশ সিস্টেমের মেইনটেন্সের কাজ শেষ করতে অন্তত চারদিন লাগতে পারে। উল্লেখ্য এমভি কর্ণফুলী এক্সপ্রেস জাহাজটি একসময় চট্টগ্রাম থেকে হাতিয়া পর্যন্ত চলাচল করতো। পরবর্তীতে বর্তমান কর্তৃপক্ষ জাহাজটি সরকারের কাছ থেকে কিনে নিয়ে সম্পূর্ণ নতুনভাবে সাজিয়ে কক্সবাজার থেকে সরাসরি সেন্টমার্টিন সার্ভিস দেয়া শুরু করে।

তথ্যসূত্র: এমভি কর্ণফুলীর এক্সপ্রেসের ফেইসবুক পেইজ ও লঞ্চ ভেসেল ফাইন্ডার্স বাংলাদেশ।

ফিচার ছবি: কর্ণফুলী এক্সপ্রেসের ফেইসবুক পেইজ থেকে

One thought on “মেরামতের জন্য কর্ণফুলী এক্সপ্রেস জাহাজ সাময়িক বন্ধ ঘোষণা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top