fbpx

দূষণমুক্ত কাঠমুন্ডু শহর থেকে দেখা যাচ্ছে হিমালয় পর্বতশ্রেণি

করোনা ভাইরাসের বিস্তারের সাথে সাথে একদিকে আতংকে মানুষ যেমন বাসা থেকে বের হতে পারছেনা ঠিক উল্টো ব্যপার ঘটছে প্রকৃতিতে। দিন দিন দূষণ কমে যাচ্ছে সারা পৃথিবীতে, দ্রুত সুস্থ্য হয়ে উঠছে প্রকৃতি । ওজন স্তরে ক্ষত সেরে উঠেছে। খোদ ঢাকা শহরেই দূষণের মাত্রা কমতে কমতে আজকের দিনে গত চার বছরের মধ্যে সবচেয়ে কম দূষিত পর্যায়ে রয়েছে।

শহরের পেছনের পর্বতামাল যেটা ছবিতে দেখা যাচ্ছে এখন দেখা পাওয়া মুশকিল। ছবি: ডিডব্লিউ

দক্ষিণ এশিয়ার অন্যতম পর্যটন আকর্ষণের দেশ নেপালের রাজধানী কাঠমুন্ডুও কিন্তু দূষণে কোন অংশে কম না। সবচেয়ে দূষিত নগরীর তালিকায় প্রথমদিকেই থাকে এ শহরটি। পর্যটকদের আনাগোনার কারণে দিন বাড়ছে এ শহরের জনসংখ্যা একই হারে পাল্লা দিয়ে বাড়ছে গাড়ির সংখ্যা। ফলাফল ১,৪০০ মিটার (৪,৬০০ ফিট) উঁচু এ উপত্যকাটি দূষণের ভারে ভারাক্রান্ত হয়ে পড়েছে। পার্বত্য শহর হবার কারণে বর্জ্য ব্যবাস্থাপণাও অনেক কঠিন একটি ব্যপার।

লকডাউনের কাঠমুন্ডু শহর। ছবি: onlinekhabar.com

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নেপালে এখন কোন ট্যুরিস্ট নেই। লকডাউনের কারণে চলছেনা কোন গাড়ি। মাত্র ১০৯ জন রোগী সনাক্ত হয়েছিলো নেপালে তাদের মধ্যে ২২ জন ইতিমধ্যে সুস্থ্যও হয়ে উঠেছেন। তবে লকডাউনের কারণে কমতে শুরু করেছে কাঠমুন্ডুর দূষণ। আর এ বর্ষাকালেও তাই দেখা যাচ্ছে পুরো হিমালয় পর্বতশ্রেণি যার দেখা অক্টোবর নভেম্বর মাসেও পাওয়া কঠিন হয়ে যায়।

A woman crosses a deserted road during a government-imposed nationwide lockdown as a preventive measure against the spread of the COVID-19 coronavirus in Kathmandu on May 4, 2020. (Photo by PRAKASH MATHEMA / AFP)

গত কয়েকদিন ধরে কাঠমুন্ডুর স্থানীয় পত্রিকাগুলোতে ধারাবাহিক ভাবেই আসছে হিমালয় পর্বতশ্রেণির ছবি। শহরের বিভিন্ন জায়গা থেকে ফটোগ্রাফাররা মহা উৎসাহে ধারণ করছেন এ দৃশ্য। পুরো উপত্যকার উপর দিয়ে দেখা যাচ্ছে সাদা বরফের চূড়াগুলো। গত বছর ঠিক এই সময়ে আমি নেপাল ছিলাম। কাঠমুন্ডু তো দূরের কথা নাগরকোট যেয়েও দেখা মিলেনি কোন সাদা পর্বতের। শুধুমাত্র পোখারা পৌঁছানোর পর দেখা গেছে অন্নপূর্ণা পর্বতশ্রেণির।

এক সপ্তাহ আগেও দেখা গেছে এমন দৃষ্য

গত ২৩ই মার্চ মাত্র দুজন কোভিড ১৯ এ আক্রান্ত রোগী পাওয়ার পরই লকডাউন করা হয় নেপাল। এর আগে থেকেই অবশ্য আক্রান্ত এলাকা থেকে আগত দেশগুলোর পর্যটকদের ভিসা বাতিল করে। এক পর্যায়ে সব ধরণের পর্যটক প্রবেশ নিষিদ্ধ করা হয়। এ মাসের শুরুতে লকডাউন উঠানোর কথা থাকলে নতুন করে কয়েকজন রোগী পাওয়ায় ১৫ই মে পর্যন্ত বর্ধিত করা হয় লকডাউন। তবে সরকারী অফিসসহ অন্যান্য ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে সীমিত আকারে খোলার অনুমতি দিয়েছে তারা।

গতকাল বিকেলে এরকম নয়নাভিরাম দৃশ্য দেখা গেছে কাঠমুন্ডুতে। সেখান থেকে ছবিটি আমাদের পাঠিয়েছেন: Manish Paudel

কয়েকদিন ধরে দেখা গেলেও আজকে বৃষ্টির পরে ঠিক সন্ধ্যা নামার মুহূর্তে সবচেয়ে পরিস্কার ছবি পাওয়া গেছে সাদা পর্বতসারির। ফেইসুবকে কাঠমুন্ডুর অধিবাসী প্রজ্জ্বল ১০ই মে ২০২০ সন্ধ্যা ৬:৩৬ মিনিটে তোলা একটি ছবি পোস্ট করে। সেখানে কাঠমুন্ডু উপত্যকার বিল্ডিংয়ের সারির পেছনে তুষারঢাকা পর্বতামলার একটি বিশাল অংশই দেখা যাচ্ছিলো। এ অবস্থা বেশিদিন থাকবেনা এটা নিশ্চিত করেই বলা যায়। তবে করোনার কারণে পৃথিবীর একটি ভিন্নরূপ আমাদের দেখা হয়ে যাচ্ছে যেটা এমনিতে দেখা একেবারেই অসম্ভব।

ফিচার ছবি: Prajwal Hada

Back to top