fbpx

এমিরেটস এয়ারলাইনসের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ হচ্ছে!

করোনায় সবচেয়ে বেশি দূর্ভোগে পড়েছিলো বিমান সংস্থাগুলো। অধিকাংশ দেশ তাদের এয়ারপোর্ট বন্ধ করে দেয়াতে ও করোনা আতংকে যাত্রী কমে যাওয়াতে ভুগছিলো তারা। তবে যেটা এখন ঘটতে যাচ্ছে সেটা হয়তো কেউ কোনদিন কল্পণাও করেনি। আগামী ২৫ই মার্চ থেকে বন্ধ রাখা হচ্ছে বিশ্বের অন্যতম বড় বিমানসংস্থা এমিরেটসের যাত্রী পরিবহন। করোনার কারণেই সব যাত্রীবাহী বিমান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে দুবাই ভিত্তিক সরকারী মালিকানাধীন এই বিমান সংস্থা।

সারা বিশ্বের ১৯১ টি গন্তব্যে ২৫৯ টির বিশাল বিমানবহর নিয়ে এমিটেস তাদের ফ্লাইট পরিচালনা করে। আন্তর্জাতিক যাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ হাব হয়ে দাঁড়িয়েছে দুবাই। করোনার প্রাদুর্ভাবের পর থেকে একের পর এক বিমান সংস্থাগুলো তাদের ফ্লাইট পরিচালনা কমিয়ে দিচ্ছিলো। গত সপ্তাহেই আমেরিকান এয়ারলাইন্স তাদের ৭৫ ভাগ ফ্লাইট কমিয়ে দেয়। আর ইউনাইটেড এয়ারলাইন্স ৯০ ভাগ ফ্লাইট কমানোর ঘোষণা দিয়েছে। চাকুরিও হারিয়েছেন বিভিন্ন বিমান সংস্থার কর্মচারীরা।

১৯১ টি গন্তব্যে চলে এমিরেটস ছবি লেখক

এর মধ্যে আজ রবিবার নিজেদের সব বাণিজ্যিক ফ্লাইট ২৫ই মার্চ নাগাদ বন্ধ করে দেবার সিদ্ধান্ত নিয়েছে এমিরেটস। তবে বর্ডার যদি খোলা থাকে এবং চাহিদা থাকে সেখানে তারা ফ্লাইট পরিচালনা করতেও পারে। এক ঘোষণায় বিমান সংস্থাটির চেয়ারম্যান ও সিইও শেখ আহমেদ বিন সাইদ আল মাখতুম বলেছেন “ সারা বিশ্বই আজ কোয়ারইন্টানে। এ অবস্থায় আমাদের কর্মীদের চাকরি বাঁচাতে যাত্রীবাহি বিমান বন্ধ করা ছাড়া আমাদের সামনে কোন পথ খোলা ছিলনা। সব বর্ডার খোলা এবং যাত্রীদের আত্মবিশ্বাস ফিরে না আসা পর্যন্ত আমাদের পক্ষে বাণিজ্যিকভাবে ফ্লাইট পরিচালনা সম্ভব নয়। তবে এ দিন বদলাবে এবং সব কিছু ঠিক হয়ে যাবে।”

চাকুরি না হারালেও বেতন কমতে যাচ্ছে এমিরেটসের সব কর্মকর্তাদের। উপরের দিকের সব কর্মকর্তারা আগামী তিন মাস ২৫%-৫০% বেতন কম পাবে। তবে জনিয়র কর্মকর্তারা পুরো বেতনই পাবেন। এমিটেস তাদের সকল কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি নেবার জন্যও অনুরোধ করেছে। বিমান সংস্থাটির প্রেসিডেন্ট স্যার টিম ক্লার্ক আগামী তিন মাস কোন বেতন পাবেন না।

এ অভূতপূর্ব সিদ্ধান্তের জন্য এমিরেটস তার সকল যাত্রীদের কাছে দু:খ প্রকাশ করেছে। বর্ডারগুলো খুলতে শুরু করলেই তারা আবার তাদের ফ্লাইট পরিচালনা শুরু করবেন বলে জানিয়েছেন। এ বন্ধের মাধ্যমে তাদের অধিকাংশ যোগ্য কর্মকর্তা ও কর্মচারীদের তারা ধরে রাখতে পারবে বলে জানিয়েছে সংস্থাটি। করোনার কারণে বিশ্ব কিভাবে প্রতিদিন পরিবর্তন হয়ে যাচ্ছে তার একটি নিদর্শন হয়ে থাকবে প্রথমবারের মতো এমিরেটসের ফ্লাইট বন্ধের ঘোষণা।

ফিচার ছবি এমিরেটস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top