fbpx

ঢাকায় হতে যাচ্ছে ‘ঢাকা মাউন্টেইন ফিল্ম ফেস্টিভ্যাল’

চলচ্চিত্র উৎসব বা ফিল্ম ফেস্টিভ্যাল শুনলেই চলচ্চিত্র প্রেমীদের মনে উন্মাদনা সৃষ্টি হয়। বছরজুড়েই পৃথিবীর বিভিন্ন প্রান্তে জমকালো সব চলচ্চিত্র উৎসব হচ্ছে। আমাদের দেশে সেই উৎসব খুব কম ই হয়। তবে  এবার ঢাকায় অনুষ্ঠিত হতে চলেছে পাহাড়-পর্বত বিষয়ক চলচ্চিত্র উৎসব ‘ঢাকা মাউন্টেইন ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০’। পাহাড় পর্বতের প্যাঁচালী শিরোনামে পাহাড় ও পাহাড় বিষয়ক বিভিন্ন ধারনাকে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে পরিচালিত ‘অদ্রি’ থেকে হচ্ছে এই আয়োজন।

ছবি: অদ্রি

আয়োজকদের কাছে পর্বত বিষয়ক এই উৎসব আয়োজনের উদ্দেশ্য জানতে চাইলে পর্বতারোহী সালেহীন আর্শাদী জানান, ‘ইদানিং মুঠোফোন আর তদ্রূপ আধুনিক প্রযুক্তির কল্যাণে কিশোর-কিশোরী থেকে যুবারা পর্যন্ত হয়ে উঠেছে আরামপ্রিয়। অনিয়ন্ত্রিত খাদ্যভাস, মুটিয়ে যাওয়ার মত সমস্যাও প্রকট। পাহাড়ে ট্রেকিং, রক ক্লাইম্বিং কিংবা সাইক্লিং, স্কিইংয়ের মত রোমাঞ্চকর অ্যাক্টিভিটি  এধরণের অসারতা কাটিয়ে প্রাণচঞ্চল, সুস্থ এবং সচেতন জীবনধারার দিকে মানুষকে মনোযোগী করে তুলতে পারে। প্রকৃতির সান্নিধ্যে রোমাঞ্চের অনুসন্ধান করার মধ্যেই প্রকৃত সুখী হওয়ার পন্থা লুকিয়ে আছে বলে আমাদের বিশ্বাস।

পর্বত নিয়ে মানুষের আগ্রহ ব্যাপক। পর্বতারোহণের আনন্দ নিতে বা পর্বতের বিশালত্ব দেখে মুগ্ধ হতে চান অনেকেই। এসবে অনেকটা অনুপ্রেরণা জোগায় চলচ্চিত্র। 

ছবি: অদ্রি

পর্বত বিষয়ক আমাদের ভাবনা ও আদর্শের সাথে সকলকে পরিচয় করে দেওয়ার তাগিদ থেকেই রাজধানীতে এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করছে অদ্রি।’

‘ঢাকা মাউন্টেইন ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০’ আয়োজনের ভাবনার কথা জানতে চাইলে সালেহীন আরশাদী আরো জানান, ‘অনেক দিনের ইচ্ছা ছিল ব্যানফের মত আমাদের নিজেদের একটা ফিল্ম ফেস্টিভ্যাল থাকবে। যেখানে আমাদের দেশের তরুন ফিল্ম মেকারদের বানানো অস্থির সব ফিল্মের সাথে বিদেশী ফিল্মমেকারদের মাথা নষ্ট করা সব ফিল্ম দেখানো হবে। ঢাকা একটা ট্রুলি আউটডোর কালচারাল সিটি হিসেবে বিশ্বে পরিচিত হবে। নামিদামি ক্লাইম্বার, আউটডোর স্পোর্টস পারসন, সিনেম্যাটোগ্রাফার, ডিরেক্টর থেকে শুরু করে আমার মত হা করে তাঁদের দেখে ইন্সপায়ার্ড হই তাদের একটা জমজমাট মেলা বসবে ঢাকায়।’

ছবিঃ অদ্রি

কাজেই আপনি আলোকচিত্রী, চলচ্চিত্র নির্মাতা, পর্বতারোহী বা স্রেফ রোমাঞ্চপ্রিয় প্রকৃতিপ্রেমী; যাই হয়ে থাকুন না কেন, ঢাকা মাউন্টেইন ফিল্ম ফেস্টিভ্যালে আপনাকে স্বাগতম।

উল্লেখ্য যে ২০১৮ সালে কেরাকোরামের উপর নির্মিত আউটডোর এডভেঞ্চার ফিল্ম ‘Zabardast’ এর ওয়ার্ল্ড প্রিমিয়ার ঢাকায় আয়োজন করা হয়েছিলো অদ্রি থেকে। চলচ্চিত্র নিয়ে এ আয়োজনে অ্যাডভেঞ্চার প্রেমীদের ব্যাপক আগ্রহ পরবর্তীতে বড় আয়োজনে আশাবাদী করে আয়োজকদের।

এবারের আয়োজনে সহযোগীতা করছে, ‘দ্যা বেইজ ক্যাম্প বাংলাদেশ’, ‘ডাটাসফট বাংলাদেশ’, ‘পিয়ানো ট্যুরস অ্যান্ড ট্রাভেলস’, ‘www.spectram-bd.com’.

ছবিঃ অদ্রি

এই আয়োজনকে স্বরনীয় করে রাখতে এক্সক্লুসিভ দুইটি টিশার্ট বের করা হচ্ছে। আগ্রহীরা শুধুমাত্র প্রি অর্ডারের মাধ্যমেই নিতে পারবেন। প্রি অর্ডার করার পদ্ধতি: https://docs.google.com/forms/d/e/1FAIpQLSc1WMJPdOF00PwQ5VyU04xTz9nk4aD6cUru2mcp03PN4JG66g/viewform

তারিখ: ১০/০১/২০২০

স্থান:  রুহুল কুদ্দুস মিলনায়তন, নীলক্ষেত, ঢাকা।

প্রদর্শিতব্য মোট চলচ্চিত্র: ৮ টি। This Mountain Life, Reel Rock 14, 121, Horse piste, Return to the Earth এর নাম জানা গেছে ইতিমধ্যে।

ছবিঃ অদ্রি

সময়: দুইটি সেশনে সকাল ও বিকালে প্রদর্শিত হবে। শুরু হবে সকাল ১০ টায়, শেষ হবে রাত ৮ টায়।

টিকেট: টিকেট পাওয়া যাবে অনলাইন ও অফলাইনে।টিকেট সম্পর্কিত হালনাগাদ তথ্যের জন্য চোখ রাখুন অদ্রির অফিসিয়াল পেজে ও ইভেন্ট পেজে। টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

প্রিন্ট মিডিয়া পার্টনার The Daily Star, ইলেক্ট্রনিক মিডিয়া somoynews.tv, রেডিও পার্টনার Radio Foorti

বিস্তারিত জানতে ভিজিট করুন:
https://exploreaudree.com/dmff20/?fbclid=IwAR2u_Cqbb_ZzJT5Z615nBQoC4S7xvwb6E1obWB49Ewqw4Ysz-6N8nvgoE1I

অদ্রি- পাহাড় পর্বতের প্যাঁচালী, ফেসবুক পেজ:
https://www.facebook.com/exploreaudree/

অদ্রির অফিসিয়াল ওয়েবসাইট:
https://exploreaudree.com/

ঢাকা মাউন্টেইন ফিল্ম ফেস্টিভ্যাল ইভেন্টের পেজ: https://facebook.com/events/405836713641252/?ti=as

ফিচার ছবি: Simon Moore, সম্পাদনা: অদ্রি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top